প্রধান সংবাদ

নামলো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি: আসছে তীব্র শীত

স্টাফ রিপোর্টার:
মেঘলা ও কুয়াশাচ্ছন্ন আকাশ থেকে দেশের মধ্যাঞ্চলসহ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি শেষে শীত আরও জেঁকে বসবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দুপুরের পর কয়েক ফোটা বৃষ্টির দেখা মেলে। তা ধুলো ভিজিয়ে দেওয়ার আগেই শেষ হয়। তবে শুক্রবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত আকাশ মেঘলা থাকার সময়ে রাতের তাপমাত্রা একটু বেশিই থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, বর্তমানে আকাশ মেঘলা রয়েছে। এ কারণে রাতের তাপমাত্রা সামান্য বাড়বে। তবে বৃষ্টি শেষে শুক্রবার রাত থেকে তাপমাত্রা আরও কমতে পারে।

আজ (২৬ ডিসেম্বর) সকাল নয়টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম।

আজ দিনে হালকা রোদের দেখা মিললেও রাতভর ঘন কুয়াশা ও ঠাণ্ডা বাতাসে শীতের প্রকোপ বেড়েছে বলে জানান তিনি। সকাল আটটার পর পঞ্চগড়ে সূর্যের দেখা মিললেও শীতের প্রকোপ এখনও কমেনি।

গত কয়েকদিন ধরে দেশের উত্তরাঞ্চলীয় জেলা পঞ্চগড় ও ঠাকুরগাঁয়ে হাড়-কাঁপানো শীতে চরম দুর্ভোগে পড়েছেন নিম্ন-আয়ের খেটে খাওয়া মানুষ। মৃদু শৈত্য প্রবাহে স্থবির হয়ে পড়েছে জনজীবন।

গতকাল সকালে তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৬ দশমিক ২। সেটিও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো।

গত ২৪ ডিসেম্বর সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সেটিও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো। ওইদিন সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গত ২৩ ডিসেম্বর সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সন্ধ্যা ৬টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ২২ ডিসেম্বর সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, গত সপ্তাহে আকাশে মেঘ ছিলো বলে তাপমাত্রা কিছুটা বেড়েছিলো। আকাশে মেঘ থাকলে তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। এখন মেঘ কেটে যাওয়ায় দিনে রোদের দেখা মিলছে বটে তবে রাতের তাপমাত্রা কমে যাচ্ছে।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button