অর্থ-বাণিজ্যশিল্প

দেশের ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে গণমাধ্যমের ভূমিকা জরুরি

স্টাফ রিপোর্টার:
দেশের ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে গণমাধ্যমের সহায়ক ভূমিকা জরুরি। তবে এক্ষেত্রে ইন্ডাস্ট্রিগুলোর তথ্য দেওয়া-নেওয়ার যত স্বচ্ছতার সঙ্গে হবে গণমাধ্যম তত ভালো ভূমিকা রাখবে।

শনিবার (২৩ নভেম্বর) বিকেলে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে ‘রুল অব মিডিয়া ইন সাপোটিং প্রসেসড ফুড ইন্ডাস্ট্রি’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন। এ সেমিনারের আয়োজন করে সপ্তম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো।

সেমিনারে প্যানেল আলোচনায় অংশ নেন সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, বাপার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ হাসান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রুবায়েত ফেরদৌস, প্রথম আলোর স্পেশাল নিউজ এডিটর শওকত হোসেন মাসুম, ৭১ টিভির বিজনেস এডিটর কাজী আজিজুল ইসলাম প্রমুখ।

সেমিনারে মডরেটরের দায়িত্ব পালন করেন ব্র্যাকের কি অ্যান্ড এফ এসই’র পরিচালক মোহাম্মদ আনিসুর রহমান।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ এগিয়ে যাওয়ার মধ্যে গণমাধ্যম কীভাবে ভূমিকা রাখতে পারে সেটি আমাদের ভাবার বিষয়। আগামীতে কী ধরনের চ্যালেঞ্জ আসছে। এগুলো গণমাধ্যমের লেখনীর মাধ্যমে আমাদের জানাতে পারেন।

বক্তারা আরও বলেন, মানুষকে তথ্য জানানো এবং তথ্য জানানোর মধ্য দিয়ে মানুষকে শিক্ষিত বা সচেতন করাই হচ্ছে গণমাধ্যমের কাজ। তথ্য ব্যবস্থাপনার ঘাটতি থাকলে গণমাধ্যম তার যথাযথ ভূমিকা পালন করতে পারে না। তাই সঠিক তথ্যের যোগান ও তথ্য ব্যাংক তৈরি করা প্রয়োজন। যা থেকে প্রয়োজনীয় তথ্য পাবে গণমাধ্যম। এতে করে ইন্ডাস্ট্রি ও গণমাধ্যমের দূরত্ব কমে আসবে বলে মনে করেন বক্তারা।

চিত্রদেশ//এলএইচ//

আরও

Leave a Reply

Back to top button