প্রধান সংবাদ

দুর্বল হয়ে পড়ছে ‘রেমাল’

বাংলাদেশের উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় রিমাল সাতক্ষীরা, খুলনা, মোংলা, পটুয়াখালী উপকূল অতিক্রম করে ক্রমশ দুর্বল হয়েছে। এর প্রভাবে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনাসহ উপকূলের বিভিন্ন জেলায় বৃষ্টিসহ দমকা ও ঝড়ো হাওয়া বয়ে গেছে। বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস হয়েছে। প্লাবিত হয়েছে উপকূলের নিন্মাঞ্চল। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারাদেশে আজ বৃষ্টি হবার পূর্বাভাস আছে।
বঙ্গোপসাগরের প্রবল ঘূর্ণিঝড় রিমাল প্রথম আঘাত করে রোববার, মংলা উপকুলে। তারপর ঝড়ের অগ্রভাগ সাতক্ষীরা, খুলনা, মংলা, পটুয়াখালী, বরগুনা উপকুল জুড়ে ভূমিতে উঠে। রোববার রাতে ঘূর্ণিঝড়ের মূল অংশ উপকূল অতিক্রম করতে শুরু করে। তখন ঝড়ের কেন্দ্রে সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ১২০ কিলোমিটার। উপকূলের জেলাগুলোতে তখন প্রবল ঝড় ও বৃষ্টি হয়।
ঘুর্ণিঝড় রেমালের প্রভাবে উপকুলের কোথাও কোথাও বাধ ভেঙে তলিয়ে গেছে অনেক জনপদ। উপকুলীয় ১৫ জেলা এবং সেগুলোর কাছাকাছি থাকা দ্বীপ ও চর এলাকা জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে। জোয়ারের সময় ঘূর্ণিঝড়টি আঘাত হানায় উপকূলীয় এলাকায় ৮ থেকে ১২ ফুট উঁচু জলোচ্ছাস হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে অতি ভারী বর্ষণে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের শঙ্কা রয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Related Articles

Back to top button