প্রধান সংবাদ

তারাবির নামাজ ঘরে পড়ুন: সৌদি গ্রান্ড মুফতি

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের গ্রান্ড মুফতি শেখ আবদুলাজিজ বিন আবদুল্লাহ আল আল-শেখ শুক্রবার বলেছেন, যদি করোনাভাইরাস মহামারির প্রকোপ থাকে তাহলে তারাবিহ ও ঈদের নামাজ ঘরে আদায় করতে হবে।

আগামী সপ্তাহ থেকে মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে। এর আগে মুসলিম ধর্মাবলম্বীদের প্রশ্নের উত্তরে তিনি এই কথা বলেন।

শুক্রবার এক প্রশ্নের জবাবে মুফতি আবদুলাজিজ আল-শেখ বলেন, ‌‌‘করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাতে করে যদি মসজিদে নামাজ আদায় করা না যায় তাহলে তারাবিহ নামাজ ঘরে পড়তে হবে।’

পবিত্র ঈদ-উল ফিতরের নামাজের ক্ষেত্রেও একই নির্দেশনা জারি থাকবে বলে জানান তিনি। অর্থাৎ করোনা পরিস্থিতির উন্নতি না হলে মুসলিমদের ঈদের নামাজও ঘরেই পড়ার বিদান দিয়েছেন গ্রান্ড মুফতি।

এর আগে সৌদি আরবের ইসলামিক বিষয়ক মন্ত্রণালয় জানায়, মহামারি করোনার প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে রমজানেও তারাবির নামাজ ঘরে বসেই আদায় করতে হবে।

দেশটির ইসলামিক বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ জানান, ‘করোনার প্রাদুর্ভাবের কারণে পরিস্থিতি স্বাভাবিক না হলে মসজিদে তারাবিহ নামাজ স্থগিত থাকবে। তবে ঘরে বসে তারাবিহ আদায় করা যাবে।’

তিনি আরও বলেন, ‘মসজিদে তারাবিহ নামাজের চেয়ে পাঁচ ওয়াক্ত নামাজ স্থগিত হওয়ার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। ঘরে কিংবা মসজিদে যেখানেই তারাবিহ নামাজ আদায় করা হোক না কেন, আমরা তা কবুলের পাশাপাশি মহামারি থেকে মানবজাতিকে বাঁচাতে আল্লাহর কাছে প্রার্থনা করবো।’

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে সৌদি আরবজুড়ে অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি করা হয়েছে। এর বহু আগে থেকেই দুই পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ চলছে। করোনার কারণে এবার সৌদি আরব সরকার মুসলিমদের পবিত্র হজ উদযাপনও বাতিল করতে পারে বলে অঅশঙ্কা করা হচ্ছে।

সূত্র: আরব নিউজ

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button