প্রধান সংবাদ

ঢাকায় মুজিব কোট পরবেন মোদির সফরসঙ্গীরা

স্টাফ রিপোর্টার:
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরকালে তিনি ও তার সফরসঙ্গীরা খাদির তৈরি ঐতিহ্যবাহী মুজিব কোট পরিধান করবেন। ভারতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফরের আগে ঢাকায় ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার ১০০টি মুজিব কোট তৈরির অর্ডার দেয়। এই মুজিব কোট বঙ্গবন্ধুর ‘প্রতীকী পোশাক’ হিসেবে খ্যাত।

ইতোমধ্যে ভারতের বিখ্যাত খাদি কাপড় দিয়ে বানানো ১০০টি মুজিব কোট সরবরাহ করেছে দেশটির খাদি এন্ড ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশন (কেভিআইসি)।

ভারতের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশেষভাবে নকশাকৃত মুজিব কোটগুলো উচ্চমানের পলি খাদি কাপড় দিয়ে তৈরি। কালো রঙের মুজিব কোটগুলোতে ছয়টি বোতাম এবং নিচের দিকে সামনে দুটি পকেট রয়েছে। এছাড়া বুকের বামপাশে একটি পকেট রয়েছে। যেমনটা বঙ্গবন্ধু পরিধান করতেন।

খাদি কাপড়ের পরিবেশ বান্ধবতা বজায় রেখে খাদি ভারতীয় লোগো এমব্রইডারি করে এই কোটগুলোর জন্য কালো খাদি সূতার কাপড়ের কভারও তৈরি করা হয়েছে। এগুলো জয়পুরের কেভিআইসি’র কুমারাপ্পা ন্যাশনাল হ্যান্ডমেড পেপার ইন্সটিটিউটে বানানো।

আগামী ২৬ মার্চ দুদিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসবে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে মোদি এই সফর করবেন।

চিত্রদেশ//এসএইচ//

Tags

আরও

Leave a Reply

Back to top button