প্রধান সংবাদপ্রবাস

চীনে করোনা ভাইরাসে মৃত বেড়ে ২১৩

আন্তর্জাতিক ডেস্ক:

চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এতে আক্রান্ত হয়ে রাতারাতি প্রাণ হারিয়েছেন আরও ৪২ জন। ফলে দেশটিতে সবমিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২১৩ জনে। একইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত লোকজনের সংখ্যাও। এ পর্যন্ত চীনের নয় হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

চীনের বাইরে অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে এই ভয়াবহ ভাইরাসটি। এ পর্যন্ত মোট ১৮টি দেশের মোট ৯৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চীনের বাইরে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কেউ মারা যাননি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হুবেই প্রদেশ স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, বৃহস্পতিবার আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এই ভাইরাসে উহান প্রদেশেই মারা গেছে ২০৪ জন। গত বছরের শেষ নাগাদ চীনের এই শহর থেকেই করোনাভাইরাসের উদ্ভব হয় এবং মাত্র দু সপ্তাহের মধ্যে এটি গোটা দেশে ছড়িয়ে পড়ে।

কেবল চীন নয়, যুক্তরাষ্ট্র, জার্মান ও জাপানসহ আরও প্রায় ১৮টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে। ফলে করোনা ভাইরাসটির মোকাবিলায় স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সুইজারল্যান্ডের জেনেভায় ‘হু’র মহাপরিচালক ট্রেন্ডস অ্যাডানোম গ্রেবিয়াসুস এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

সংস্থাটির প্রধান বলেন, এ ঘোষণার মাধ্যমে দুর্বল স্বাস্থ্যসেবার দেশগুলোকে সুরক্ষা দেওয়া এবং তাদের জন্য প্রস্তুতি নেওয়া হবে।

যদিও চীনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া শুরু করলেও গত এক সপ্তাহ আগেও বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করতে রাজি হয়নি হু। কিন্তু এবার তারা সেই সিদ্ধান্ত থেকে সরে আসলো।

প্রসঙ্গত, নতুন চিহ্নিত ভাইরাসটির প্রথম সন্ধান পাওয়া যায় চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে। ধারণা করা হচ্ছে, এ ভাইরাসের সঙ্গে ২০০২-০৩ সালে চীন ও হংকংয়ে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসের সংযোগ থাকতে পারে। ওই সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে প্রায় ৬৫০ জন মানুষের মৃত্যু হয়েছিল।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button