আন্তর্জাতিক

গণহারে টিকা দিতে চায় চীন

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাসের উৎস দেশ চীনে করোনার টিকার আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও দেয়া হয়নি। তবে আসছে বছরের জানুয়ারির প্রথম সপ্তায় তারা এ কার্যক্রম শুরু করতে যাচ্ছে। পরিকল্পনা অনুযায়ী সাধারণ মানুষকে গণহারে টিকা দিতে চায় দেশটি। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশ থেকে টিকার কার্যক্রম শুরু করবে।

শুক্রবার চ্যানেল নিউজ এশিয়ার (সিএনএ) অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছরের শুরুতেই সাধারণ মানুষকে করোনার টিকা গণহারে দেয়া হবে।

যদিও জরুরি ব্যবহারের জন্য চীন ইতোমধ্যে টিকার অনুমোদন দিলেও সবাই তা পাচ্ছে না। সরকারি কর্মকর্তাসহ অগ্রাধিকার তালিকায় থাকা জনগোষ্ঠীকে দেয়া হচ্ছে জরুরি টিকা। এরই মধ্যে অন্তত ১০ লাখ মানুষ এই টিকা পেয়েছেন।

দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলেছেন, আগামী বছরের প্রথম সপ্তায় সাধারণ মানুষকে করোনার টিকা দেয়ার কার্যক্রম শুরু করা হবে।

চীনে এখন পর্যন্ত পাঁচটি টিকা তৈরির প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে সেগুলোর কোনোটিই নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুষ্ঠানিক অনুমোদন পায়নি। এমনকি শেষ পর্যায়ের পরীক্ষার ফলাফলও প্রকাশ করেনি চীন।

চিত্রদেশ//এফ//এ্ইচ//

Related Articles

Back to top button