প্রধান সংবাদ

করোনায় মৃত্যুর সংখ্যা ৯০০ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক:

চীনে নভেল করোনাভাইরাসে রোববার আরো ৯৭ জন মারা গেছে। ফলে সেখানে এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯০৮য়ে। এছাড়া নতুন ভাইরাসটিতে হংকং এবং ফিলিপাইনে প্রাণ হারিয়েছেন আরও দুইজন। সোমবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

সোমবার চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানায়, চীনে প্রতিষেধকবিহীন করোনাভাইরাসে শুধুমাত্র রোববারই মারা গেছেন ৯৭ জন। ফলে এই ভাইরাসে কেবল চীনের মেইনল্যান্ডেই মারা গেল ৯০৮ জন। এদের বেশিরভাগই হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দা। চীনের বাইরে হংকং ও সিঙ্গাপুরে এতে আক্রান্ত দুই ব্যক্তির মৃত্যুর হিসাব ধরলে এই সংখ্যা হয় ৯১০।

চীনা স্বাস্থ্য কমিশন আরো জানায়, রোববার সেখানে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৩ হাজার ৬২ জন। এদের মধ্যে ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশেই রোববার নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬১৮ জন। ফলে দেশ জুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ১৭১ জনে।

এদিকে গত রোববার স্বাস্থ্য কমিশন জানিয়েছে, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্সকেও (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) ছাড়িয়ে গেছে। সে সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টিরও বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়, আক্রান্ত হয় ৮ হাজার ৯৮ জন।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ। এখন পর্যন্ত বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

 

চিত্রদেশ//এইচ//

 

Related Articles

Back to top button