স্বাস্থ্য কথা

করোনাকালে ভিটামিন– ডি এর ঘাটতি পূরণের উপায়

স্বাস্থ্যকথা ডেস্ক:
করোনা মহামারির এই সময়ে সংক্রমণ এড়াতে ঘরে থাকার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা অত্যন্ত জরুরি। আর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন- সি এবং ভিটামিন-ডি প্রয়োজনীয়। ভিটামিন হাড় মজবুত করে। রোগ প্রতিরোধ ক্ষমতাকেও উন্নত করে।

ভিটামিন-ডি এর সবচেয়ে উল্লেখযোগ্য উৎস হল সূর্যালোক। কিন্তু করোনার এই সময়ে বাড়ির বাইরে যাবার উপায় নেই। তাই এই সময়ে শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি দেখা দিতে পারে বলে মনে করছেন অনেকে।

শরীরের ভিটামিন-ডি এ র ঘাটতি দেখা দিলে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি থাকলে ক্যানসার, হাইপারটেনশন এবং ডায়াবেটিসের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। কাজেই ঘরে বসে ভিটামিন-ডি বাড়ানোর বিকল্পগুলো আসুন জেনে নিই।

রোদ: সুষম খাবার ও সূর্যালোক থেকে ভিটামিন- ডি পাওয়া যায়। বাড়ির বাইরে বের না হলেও বারান্দায় বসে দিনে অন্তত আধাঘণ্টা হাত, পা ও মুখে রোদ লাগান। সকাল ১০টা থেকে বিকাল ৩টার মধ্যে রোদ লাগাতে হবে। যাদের ছাদে যাওয়ার সুবিধা আছে, তারা ছাদে বসে গায়ে রোদ লাগাতে পারেন।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-ডি। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় টুনা, স্যালমন, সার্ডিনের মতো মাছ রাখলে ভিটামিন-ডি এর ঘাটতি সহজেই পূরণ সম্ভব। এছাড়া রোজ ডিমের কুসুম ও দুধ খাবেন। অরেঞ্জ জুস, মাশরুম খাদ্যতালিকায় রাখা খুব প্রয়োজনীয়। এই সব খাবার নিয়মিত খেলে ভিটামিন-ডি এর ঘাটতি হবে না।

কড লিভার অয়েল: অনেকে মাছ অপছন্দ করেন। খেতে পারেন না। এর বিকল্প হিসেবে কড লিভার অয়েল খান। প্রতিদিন এক চামচ করে কড লিভার অয়েল খেলে শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি দেখা যায় না। এক চা চামচ কড লিভার অয়েল আপনার প্রতিদিনের প্রয়োজনের ৫৬ শতাংশ ভিটামিন-ডি সরবরাহ করে।

ভেজিটারিয়ান যারা, তাদের শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি দেখা যাওয়া খুবই সাধারণ সমস্যা। তারা প্রাণীজ প্রোটিন একেবারে বর্জন করেন বলে এই সমস্যা দেখা দেয়। আপনারা সয়া দুধ, বাদাম দুধ খেতে পারেন। তবে অতিরিক্ত ভিটামিন-ডি শরীরে গেলে হার্টের ক্ষতি হতে পারে। কিডনিতে পাথর হতে পারে। তাই আপনার কতটা ভিটামিন-ডি এর প্রয়োজন তা ডাক্তারের সঙ্গে কথা বলে ঠিক করুন- এটাই সবদিক থেকেই ভালো।

সূত্র:এই সময়

চিত্রদেশ //এল//

আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button