অন্যান্যপ্রধান সংবাদ

কবি নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা পেলেন কবি মেহেববু হক

লাবণ্য হক:

কাব্যসাহিত্যে আধ্যাত্মিকতা প্রণয়নে বিশেষ অবদানের জন্য কবি নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা ও সনদ পেলেন মানবতার কবি মোঃ মেহেবুব হক।

সম্প্রতি রাজধানীর তোপখানা রোডে বাশিকপ মিলনায়তনে কাব্যকথা সাহিত্য পরিষদ আয়োজিত জাতীয় সাহিত্য উৎসবে কবিকে এই সম্মাননা ও সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানটি উদ্বােধন করেন বাংলাএকাডেমির পুরুস্কার প্রাপ্ত কথা সাহিত্যিক ও নাট্যকার ইসহাক খান, অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির পুরুস্কার প্রাপ্ত গবেষক কবি ফরিদ আহমদ দুলাল,প্রধান আলোচক ছিলেন, কবি আবুল বাসার সেরনিয়াবাত অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন কাব্যকথা সাহিত্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি কলামিস্ট মীর আব্দুল আলীম।

উল্লেখ্য, কবি মেহেবুব হক বাংলা সাহিত্যে তার অবদানের জন্য বিভিন্ন পুরস্কার ও স্বীকৃতি অর্জন করেছেন এর আগে তিনি ২০২৩ সালে কাব্যকথা সাহিত্য পরিষদ কর্তৃক আয়োজিত “জাতীয় সাহিত্য উৎসব-২০২৩” অনুষ্ঠানে কাব্যসাহিত্যে অবদানের জন্য তিনি ‘জাতীয় সাহিত্য পুরস্কার’ ও সনদপত্র পান।

(২) ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত কর্তৃক আয়োজিত ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২৩’ এর ‘বর্ষসেরা কবি-২০২২ ক্রেস্ট ও সনদপত্র’ পান এছাড়াও উক্ত অনুষ্ঠানে তিনি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে সন্মাননা স্মারক-২০২৩ গ্রহণ করেন।

(৩) তিনি ৮ম ‘ফ্রেন্ডস অব হিউম্যানিটি আ্যওয়ার্ড-২০২৩’ এর ‘বর্ষসেরা কবি-২০২২’ বিভাগে এ বছর পুরস্কার পান ।

(৪) তিনি ফ্রেন্ডস অব হিউম্যানিটি আ্যওয়ার্ড-২০২৩’ এর ‘সাহিত্য ও সংগঠন’ বিভাগে এবছর খ্যাতিমান কবি ও সংগঠক আজীবন সম্মাননা পান ।

(৫) তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ড ২০২৩ , সম্মাননা সনদসহ ফেলোশীপ পান ।

(৬) তিনি পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ড ২০২৪, সম্মাননা সনদসহ ফেলোশীপ পান প্রজ্ঞার আলো কাব্যগ্রন্থের জন্য ।

(৭) তিনি ভারত – বাংলাদেশ মৈএী পরিষদ কর্তৃক ভারতের কোলকাতা হতে মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার-২০২৪ সহ সনদ পান ।

তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থসমূহ :
১) ভালোবাসার নীলপদ্ম (২০১৯)
২) নিরন্তর তুমি (২০১৯)
৩) মানবতার দর্পণ (২০১৯)
৪) নীল প্রজাপতি (২০২০)
৫) নাতে রাসূল (সা.) (২০২১)
৬) মহামানব (২০২২)
৭) ঐশী ছোঁয়া (২০২৩)
৮) পবিত্রতার স্নিগ্ধ সাগরে (২০২২)
৯) মুগ্ধতার অন্তহীন দিগন্তে (২০২২)
১০) ভালোবাসার অচিন পাখি (২০২৩)
(১১) তুমি ভালো থেকো (২০২৪)
(১২) প্রজ্ঞার আলো (২০২৪)

 

সাংস্কৃতি ও সামাজিক কর্মকাণ্ডসমূহ :
১) ঢাকা সাহিত্য পরিষদের আজীবন সদস্য।
২) ঢাকা সাহিত্য পরিষদের নির্বাহী কমিটির একজন সদস্য।
৩) ঢাকা সাহিত্য পরিষদের Advisory Council এর একজন সম্মানিত উপদেষ্টা।
৪) Friends of Humanity Bangladesh-FHBD সংগঠনের প্রধান উপদেষ্টা।
৫) ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত পত্রিকার উপদেষ্টা সম্পাদক

কবি নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা ও সনদ গ্রহন করছেন মানবতার কবি মোঃ মেহেবুব হক।
ছবি: সংগৃহীত

কবি মো. মেহেবুব হক যশোর জেলার সারসা থানার নাভারণ বাজারের নিকটস্থ উত্তর বুরুজবাগান গ্রামে ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেনন। তার পিতার নাম মোঃ ফজলুল হক ও মাতার নাম মমতাজ বেগম। পিতা মাতার দুই সন্তানের মধ্যে তিনিই বড়। ছোটবেলা থেকে তিনি খুব মেধাবী ছিলেন। শিক্ষাগত জীবনে তিনি ২০০১ সালে বুরুজবাগান মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০৩ সালে ক্যান্টনমেন্ট কলেজ, যশোর থেকে এইচএসসি কৃতিত্বের সাথে পাশ করার পর বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ২০০৯ সালে বিএসসি-ইন-সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী লাভ করেন।

পেশাগত জীবন :
পেশাগত জীবনে পর পর তিন বার বাংলাদেশ সিভিল সার্ভিস বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকুরী লাভ করেন। ২৯ তম বিসিএস এর মাধ্যমে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে সহকারী প্রকৌশলী, ৩০ তম বিসিএস এর মাধ্যমে অর্থ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড-এ (কাস্টমস এন্ড এক্সাইজ। ক্যাডারে সহকারী কমিশনার পদে যোগদান করেন ও ৩১ তম বিসিএস এর মাধ্যমে গণপূর্ত অধিদপ্তরে সহকারী প্রকৌশলী হিসেবে মনোনীত হন। বর্তমানে তিনি ৩০ তম বিসিএস (কাস্টমস এন্ড এক্সাইজ) এর মাধ্যমে অর্থ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড-এ ডেপুটি কমিশনার পদে কর্মরত আছেন। পাশাপাশি তিনি আইএমএফ ইনস্টিটিউট, ওয়াশিংটন ডিসি (ইউএসএ) হতে পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট (অনলাইন) এবং ভ্যাট অনলাইন প্রজেক্টের আওতায় মাহানাকর্ন ইউনিভার্সিটি অব টেকনোলজি, ব্যাংকক, থাইল্যান্ড হতে স্বশরীরে রেভিনিউ ম্যানেজমেন্ট ট্রেনিং সম্পন্ন করেন। তিনি গত ১১-১২ অক্টোবর,২০২৩ ভারতের নয়াদিল্লীতে UNODC কর্তৃক আয়োজিত “বন্যপ্রাণী অপরাধ সংক্রান্ত দক্ষিণ এশিয়া আঞ্চলিক পরামশ” (South Asia Regional Consultation on Wildlife Crime) শীর্ষক কর্মশালায় বাংলাদেশ কাস্টমস এর একমাত্র প্রতিনিধি হিসাবে অংশগ্রহণ করেছেন।

সাহিত্য চর্চা :
ছোটবেলা থেকেই তিনি সাহিত্যনুরাগী ছিলেন। পড়াশোনার পাশাপাশি তিনি লেখালেখি করতেন। তবে কর্মজীবনে প্রবেশের পরই তার সাহিত্য প্রতিভার বিকাশ হতে থাকে এবং ২০১৯ সাল হতে তার প্রকাশনা শুরু হয়। তিনি প্রেম, বিরহ, দ্রোহ, সুফিজমসহ বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে ব্যস্ত সময় পার করেন। এ পর্যন্ত তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ১২টি।

লেখালেখি ছাড়াও তিনি মানবতা, নৈতিকতা, শিক্ষা বিভিন্ন দুস্থ ও দরিদ্র মানুষের সহায়তা, দাতব্য কর্মসূচিসহ বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক সংগঠনের সাথে একান্তভাবে জড়িত আছেন।

 

Related Articles

Back to top button