আন্তর্জাতিক

উহানের সি ফুড মার্কেট থেকেই ছড়িয়েছে করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আর্ন্তজাতিক ডেস্ক:

শ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর থেকেই আন্তর্জাতিক খবরের শিরোনামে জায়গা করে নিয়েছে চীনের উহান মার্কেট। কেননা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর বেশিরভাগেরই ধারণা, উহানের সি ফুড মার্কেট থেকেই বিশ্বে ছড়িয়েছে করোনা। এবার তাদের ধারণাকে স্বীকৃতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার সংস্থাটি প্রথমবারের মতো জানিয়েছে, করোনা সংক্রমণের নেপথ্যে উহানের ওই বাজারের ভূমিকা রয়েছে।

চীনের উহান প্রদেশের সি ফুড মার্কেটের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল বহু আগে থেকেই। নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল ওই বাজার থেকেই। কিন্তু এতদিন পর্যন্ত এ নিয়ে পরিষ্কার করে কিছু বলেনি।

কিন্তু শুক্রবার ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক বলেন, ‘করোনা সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু প্রকৃতপক্ষে কী হয়েছিল তা এখনও আমরা পরিষ্কার করে জানি না।’

তিনি বলেন, ‘এটা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না জীবজন্তুদের থেকেই ওই বাজারের দোকানদারদের শরীরে সংক্রমণ ছড়িয়েছে।’

অনেকের বক্তব্য, বাদুড় বা ওই জাতীয় প্রাণীর শরীর থেকেই কোভিড সংক্রমণ ছড়িয়েছে। এর বাইরে চীনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ল্যাবরেটরিতে তৈরি করে এই ভাইরাস ছড়িয়ে দেওয়া হয়েছে।

তবে উহান মার্কেটের ভূমিকা নিয়ে প্রথমবার মুখ খুলল ডব্লিউএইচও। এতদিন তারা এ সম্পর্কে স্পষ্ট করে কিছুই বলেনি। এ নিয়ে প্রথম থেকেই চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে সোচ্চার ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের পক্ষাবলম্বনের অভিযোগ এনে ইতিমধ্যে সংস্থার আর্থিক সহায়তা বন্ধ করে দিয়েছেন ট্রাম্প।

এ নিয়ে ডব্লিউএইচও’র ওপর ক্রমাগত চাপ বেড়েই চলছিল। এ অবস্থায় অবশেষে জেনেভায় এক ব্রিফিংয়ে করোনার উৎস নিয়ে প্রথমবার মুখ খুললেন সংস্থাটির কর্মকর্তা পিটার বেন এমবারেক। তবে সংস্থাটির এই বিবৃতি নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানাননি ট্রাম্প কিংবা পশ্চিমা বিশ্বের অন্য কোনও নেতা। এ নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি চীন সরকারও।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button