প্রধান সংবাদ

আরেকটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র চায় সরকার: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার:
পাবনার রূপপুরের পর দেশের দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে চায় সরকার।

বৃহস্পতিবার সকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক ও বিজ্ঞান শিক্ষার্থীদের মধ্যে ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’, এনএসটি ফেলোশিপ এবং গবেষণা-অনুদান প্রদান অনুষ্ঠানে এ কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ইতিমধ্যেই পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু করেছি। এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এখানে প্রায় ২৪০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ উৎপাদন হবে। প্রথমটা করা হয়েছে রূপপুরে।

‘এটা দীর্ঘদিনের প্রতীক্ষিত একটি প্রকল্প। এর পাশাপাশি দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চিন্তাভাবনা আছে এবং সেখানে আমরা জায়গাও দেখছি, জায়গা খুঁজছি। ওই অঞ্চলটা আমরা আরও উন্নত করতে চাই।’

২০১৫ সালে রাশিয়ার প্রতিষ্ঠান রোসাটমের সঙ্গে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি করে বাংলাদেশের পরমাণু শক্তি কমিশন। পাবনার রূপপুরে ১ লাখ ১ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে এ বিদ্যুৎকেন্দ্র।

এটির নির্মাণ শেষ হলে দুটি ইউনিটে ১২০০ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। সরকারের প্রাক্কলন অনুযায়ী, প্রথম ইউনিট থেকে ২০২৩ আর দ্বিতীয়টি থেকে ২০২৪ সালে বিদ্যুৎ মিলবে।

 

চিত্রদেশ//এল//

Tags

আরও

Leave a Reply

Back to top button