আন্তর্জাতিকপ্রধান সংবাদ

আরও খারাপের দিকে যাচ্ছে করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে। এ কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস।

তাই তিনি মনে করেন, মহামারির ছয় মাস সময় পেরিয়ে গেলেও এখনই বিভিন্ন দেশে চলমান লকডাউন শিথিলের সময় আসেনি।

গত ডিসেম্বরে চীনের উহানে প্রথমবার শনাক্ত হয় নভেল করোনাভাইরাস। ইতোমধ্যেই দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। আক্রান্ত হয়েছেন ৭০ লাখেরও বেশি মানুষ, প্রাণ হারিয়েছেন অন্তত চার লাখ।

গোড়ার দিকে এই মহামারির কেন্দ্রস্থল ছিল পূর্ব এশিয়া। পরে ইউরোপ ও আমেরিকা হয়ে এখন দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জাঁকিয়ে বসেছে করোনা।

সোমবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান বলেন, ইউরোপের অবস্থার উন্নতি হলেও বিশ্বের করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

তিনি বলেন, গত ১০ দিনের মধ্যে নয়দিনই এক লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। রোববার শনাক্ত হয়েছে ১ লাখ ৩৬ হাজারেরও বেশি। এটি বিশ্বে একদিনে করোনা সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড।

গ্যাব্রিয়েসুস জানান, রোববার শনাক্ত রোগীদের ৭৫ শতাংশই পাওয়া গেছে মাত্র ১০টি দেশে। এর মধ্যে আবার বেশিরভাগই লাতিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার দেশ।

তিনি বলেন, যেসব দেশের করোনা পরিস্থিতির উন্নতি হয়েছে সেখানে এখন সবচেয়ে বড় হুমকি ‘আত্মতুষ্টি’। আর তিনি মনে করেন, বিশ্বের বেশিরভাগ মানুষ এখনও করোনা সংক্রমিত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেন, মহামারির ছয় মাসেরও বেশি সময় গেছে। তবে কোনও দেশের জন্য এখনই পুরোপুরি লকডাউন তুলে নেয়ার সময় আসেনি।

প্রসঙ্গত, যেসব দেশ করোনা পরিস্থিতি উন্নত হওয়ায় লকডাউন তুলে নিয়েছিলো সেসব দেশে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। যেমন-দক্ষিণ কোরিয়া, জাপান ও ইরান।

তাই ডব্লিউএইচও প্রধান করোনা রুখতে লকডাউনের ওপর জোর দিচ্ছেন। একই সঙ্গে বিশ্ববাসীকে আরও সতর্ক হওয়ারও পরামর্শ দিয়েছেন।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button