আবাসন

আবাসন নিবন্ধন ফি কমানোর বিষয়টি উঠছে সংসদে: গণপূর্তমন্ত্রী

স্টাফ রিপোর্টার:
আবাসন খাতের নিবন্ধন ফি কমানোর বিষয়টি আগামী সংসদে তোলা হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিহ্যাব উইনটার ফেয়ার-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ৫ দিনের এই মেলা চলবে শনিবার পর্যন্ত।

গণপূর্তমন্ত্রী বলেন, নিবন্ধন ফি কমানোর বিষয়ে আইন মন্ত্রণালয়ের সাথে কথা হয়েছে। তারা বেটিং (যাচাই-বাছাই) করছে। আগামী সংসদে এটি উপস্থাপন করা হবে।

সবার জন্য আবাসন নিশ্চিত করতে চাই উল্লেখ করে তিনি বলেন, দেশের আবাসন উন্নয়ন কাজে দেশীয় বিনিয়োগকারীদের সুযোগ দেয়ার কথা ভাবছি। রিহ্যাবের অনেকেই সততার সঙ্গে ব্যবসা করেছেন। কিন্তু অসৎ ব্যবসায়ীরা ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে। তাদের বিরুদ্ধে সম্মিলিত ভাবে কাজ করতে হবে।

রেজাউল করিম বলেন, কিছু টাউট-বাটপার ব্যবসায়ী আছে যারা বুড়িগঙ্গা পার হয়ে মাওয়া ঘাট পর্যন্ত রাস্তার দুই পাশে স্বল্প পরিমাণ জায়গা ভাড়া করে চাকচিক্যময় বিজ্ঞাপন দিয়ে মানুষের টাকা হাতিয়ে নেয়। বিশেষ করে প্রবাসী ও সহজ সরল মানুষ তাদের ফাঁদে পড়ে। এদের কারণে ভালো আবাসন ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এইসব বাটপারদের ব্যাপারে রিহ্যাবের পক্ষ পত্র-পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে জনগণকে সতর্ক করতে হবে।

তিনি আরও বলেন, কেরাণীগঞ্জ, উত্তরা, পূর্বাচল ও ঝিলমিলের মতো সরকারি প্রকল্পে বিদেশীদের দিয়ে কাজ করানো হয়। দেশে যোগ্য যেসব প্রতিষ্ঠান আছে এসব কাজ তাদের দিয়ে করানোর প্রস্তাব দিয়েছি। দেশীয় প্রতিষ্ঠানকে এসব ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে।

রিহ্যাবের পক্ষ থেকে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠনের দাবির বিষয়ে মন্ত্রী বলেন, এই বিষয়টি আমি আপনাদের হয়ে অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কথা বলবো।

গণপূর্তে দুর্নীতি কমেছে উল্লেখ করে রেজাউল করিম বলেন, একটা সময় ছিল যখন ফাইল এক টেবিল থেকে আরেক টেবিলে যেতে অনেক সময় লাগতো এবং উৎকোচ দিতে হতো। আমরা সেখানে টাইম ফ্রেম করে দিয়েছি। এই নির্দিষ্ট সময়ের মধ্যে যদি ফাইলের কাজ শেষ না হয় যার টেবিলে পাওয়া যাবে তার ব্যাপারে আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন কাজলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনেত সিনিয়র সহসভাপতি লিয়াকত আলী ভূঁইয়া, সহসভাপতি কামাল মাহমুদ প্রমুখ।

 

চিত্রদেশ //এস//

আরও

Leave a Reply

Back to top button