সাহিত্য

আজ শুরু হচ্ছে দেশের সর্ববৃহৎ সাহিত্য-সংস্কৃতি উৎসব

হবিগঞ্জ প্রতিনিধি:
হবিগঞ্জের চুনারুঘাটে আজ থেকে শুরু হচ্ছে বাংলাদেশের বৃহত্তম সাহিত্য-সংস্কৃতি উৎসব। বিকেল সাড়ে তিনটায় উৎসবের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী। চুনারুঘাট ডিসিপি মাঠে পাঁচ দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করেছে সাহিত্য ও সংস্কৃতি পরিষদ। অনুষ্ঠানে দেশ-বিদেশের কবি-সাহিত্যিক, সংস্কৃতিকর্মী, সাংবাদিক ও বৃদ্ধিজীবীগণ অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানের প্রথম দিন স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, ইংরেজি দৈনিক নিউ এইজের সম্পাদক নূরুল কবীর, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. আবু জাহির, সংসদ সদস্য ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, সিলেট বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা।

দ্বিতীয় দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক কবি মুস্তাফিজ শফি। সভাপতিত্ব করবেন বাংলানিউজের সম্পাদক কবি জুয়েল মাজহার। এ দিন আরও উপস্থিত থাকবেন- বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ্ সিরাজী।

তৃতীয় দিন অনুষ্ঠানে অংশ নেবেন গীতিকার ও সুরকার গাজী মাজহারুল ইসলাম, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক জোহরা গাজী।

চতুর্থ দিন ২০ ডিসেম্বর দিনব্যাপী সংগীত পরিবেশন করবেন বাংলাদেশ ও ভারতের শিল্পীবৃন্দ। এছাড়াও আলোচনা সভায় বাংলাদেশ চলচ্চিত্র-নাটকের শিল্পীবৃন্দ উপস্থিত থাকবেন। ওইদিন রাত ৭টায় একক সংগীত পরিবেশন করবেন জার্মানি থেকে আগত তাপসী রায়।

শেষ দিন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম। এছাড়াও আরও অনেক অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন।

চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদের সভাপতি সালেহ উদ্দিন জানান, চুনারুঘাট সাহিত্য ও সংস্কৃতির উৎসব বাংলাদেশের সব চেয়ে বড় উৎসব। বাংলাদেশ ছাড়াও ভারতের চারটি রাজ্যের সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা এতে অংশ নেবেন। সংগঠনের ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়েছে। ১৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে উৎসব চলবে আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button