খেলাধুলাপ্রধান সংবাদ

আইপিএলের নিলামে পাঁচ বাংলাদেশি

স্পোর্টস ডেস্ক:
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) টি-টোয়েন্টির ত্রয়োদশ আসরের খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হচ্ছে কলকাতায়। এবারের নিলামের খেলোয়াড়দের তালিকায় থাকছে বাংলাদেশের পাঁচ ক্রিকেটার।

নিবন্ধন হয়েছিল ৯৯৭ জন খেলোয়াড়ের। সেখান থেকে কাটছাঁট করে নিলামের জন্য সংখ্যাটা ৩৩২-এ নামিয়ে আনা হয়। আর সে তালিকায় জায়গা পেলেন পাঁচ বাংলাদেশি ক্রিকেটার। জাতীয় দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের নাম আগেই চাওর হয় সংবাদমাধ্যমে। গতকাল আইপিএলের অফিসিয়াল পেজে প্রকাশিত চার্টে মুশফিকের সঙ্গে দেখা গেলো মোস্তাফিজুর রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিনের নাম। এদের মধ্যে কেবল মোস্তাফিজের আইপিএল খেলার অভিজ্ঞতা আছে। এবার বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্যও এ বাঁহাতি পেসারের- ১ কোটি রুপি। মুশফিক ও মাহমদুল্লাহর ৭৫ লাখ রুপি। সাব্বির রহমান ও সাইফের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি।

২০২০ আইপিএলে অভিষিক্ত ক্রিকেটারের সর্বোচ্চ রিজার্ভ ভিত্তিমূল্য ২ কোটি রুপি, সর্বনিম্ন ৫০ লাখ। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ বেস প্রাইস রবিন উথাপ্পার (১.৫ কোটি)। পিযুষ চাওলা, ইউসুফ পাঠান ও জয়দেব উনাড়কাটের ভিত্তিমূল্য ১ কোটি রুপি।

আইপিএলের নিলামের প্রাথমিক তালিকায় ছিলেন বাংলাদেশের ছয় খেলোয়াড়। তারা হলেন- মোস্তাফিজ, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও সৌম্য সরকার। তবে চূড়ান্ত তালিকায় জায়গা পাননি তামিম, মিরাজ, সৌম্য ও তাসকিন।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে ২ কোটি রুপি ভিত্তিমূল্য রয়েছে সাত জনের। এ তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল ও ক্রিস লিন। দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস। ১.৫ কোটি রুপি ভিত্তিমূল্যে ভারতীয় ১ ও বিদেশি ৯ জন, ১ কোটি ভিত্তিমূল্যে ভারতীয় ৩ ও বিদেশি ২০ জন, ৭৫ লাখ রুপি ভিত্তিমূল্যে বিদেশি ১৬ এবং ৫০ লাখ ভিত্তিমূল্যে বিদেশি ৬৯ ও ভারতীয় ৯ জন ক্রিকেটার রয়েছেন। আর যেসব ক্রিকেটারের অভিষেক হয়নি তাদের সর্বোচ্চ বেস প্রাইস ৪০ ও সর্বনিম্ন ২০ রাখ রুপি ধরা হয়েছে।

 

চিত্রদেশ //এস//

আরও

Leave a Reply

Back to top button