লাইফস্টাইল

অতিরিক্ত ওজন কমাবে ফল : গবেষণা

লাইফস্টাইল ডেস্ক:

ওজন কমাতে কত কিছুই না করে থাকেন আপনি। ডায়েট থেকে শুরু করে হাঁটাচলা– সবই করেছেন। তবে আপনি জানেন কী, এসব না করেও আপনি ওজন কমাতে পারেন।

অনেকেই মনে করেন, মিষ্টি ফল খেলে ওজন বাড়ে। তবে এই তথ্য মোটেও ঠিক নয়। স্বাস্থ্যকর খাবার হিসেবে ফলের রয়েছে অনেক পুষ্টিগুণ।

পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে গুরুত্বপূর্ণ অনেক তথ্য জানা গেছে।

কার্বোহাইড্রেইটের সরল রূপ হলো শর্করা। দুধ, মধু, সবজি ও ফলসহ সব খাবারেই শর্করা থাকে। আর ফলের শর্করা বেশিরভাগই আসে ফ্রুক্টোজ থেকে।

ফ্রুক্টোজ ওজন বাড়ানোর ক্ষেত্রে দায়ী হলেও ফলের ফ্রুক্টোজ খুব কম এই ওজন বাড়ানোর জন্য দায়ী।
গবেষণায় দেখা গেছে, যেসব ব্যক্তি ফল খান না তাদের চেয়ে ফল খাওয়া ব্যক্তিরা চিকন হয়।

মেটাবোলিজম জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, ১০৭ জন স্থূলকায় ও অতিরিক্ত ওজনের স্বেচ্ছাসেবকদের দুটি দলে ভাগ করে তাদের একই পরিমাণ ক্যালরি গ্রহণ করতে দেয়া হয়েছে। এক দল ফল থেকে ২০ গ্রাম ফ্রুক্টোজ গ্রহণ করেছেন। অন্য দল ৫০-৭০ গ্রাম ফ্রুক্টোজ ফল থেকে গ্রহণ করেছেন।

গবেষণার ফলে দেখা গেছে, যারা কম ফল খেয়েছেন, তাদের তুলনায় যারা বেশি পরিমাণে ফল খেয়েছেন, তারা ৪৮ শতাংশ বেশি ওজন কমাতে সক্ষম হয়েছেন। ফল কেবল ফ্রুক্টোজ থাকে না। এটি উচ্চ আঁশ ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। তাই শরীর ভালো থাকে।

এটি ইনসুলিনকে সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করতে সাহায্য করে। ফলে থাকা ফ্রুক্টোজ রক্তের শর্করাকে অন্য খাবারের মতো বাড়িয়ে তোলে না। আসলে ফল খেলে তা ক্যালরির সরবরাহ কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

তথ্যসূত্র: রয়টার্স

 

চিত্রদেশ//এইচ//

Related Articles

Back to top button