প্রধান সংবাদস্বাস্থ্য কথা

অক্সফোর্ডের টিকার প্রতিশ্রুতি পেয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার:
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, আমরা চীনের ভ্যাকসিন টেস্টের অনুমোদন দিয়েছি। ইতোমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিন বাংলাদেশে দেওয়ার প্রতিশ্রুতি আমরা পেয়েছি।

সোমবার সচিবালয়ে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

দেশে করোনা ভ্যাকসিন আমদানি প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে ভ্যাকসিন আমদানি প্রক্রিয়া চলমান রয়েছে। চায়না কোম্পানি সাইনোভ্যাককে ইতোমধ্যেই দেশে শেষ ধাপের ট্রায়ালের অনুমোদন দেয়া হয়েছে। ভারতের সেরাম কোম্পানি কর্তৃক উৎপাদিত অক্সফোর্ড ভ্যাকসিন আনার বিষয়েও আলোচনা চলছে। একইসঙ্গে রাশিয়া সরকারের কাছেও ভ্যাকসিন আমদানির ব্যাপারে আমরা চিঠি দিয়েছি। এ ব্যাপারে রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে সরকারের ফলপ্রসূ আলোচনাও হয়েছে। করোনা মোকাবিলায় যে ভ্যাকসিন আগে আসবে, সরকার সেটিকে প্রাধান্য দেবে।’

এদিন সচিবালয়ে কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোরিয়া আমাদের সাথে তাদের অভিজ্ঞতা শেয়ার করতে চায়। তারা সফলতার সাথে করোনাভাইরাস মোকাবেলা করেছে, কিন্তু আবার তাদের সংক্রমণ দেখা গিয়েছে বড় আকারে। তারা বেশ কয়েকটি পিসিআর মেশিন ও কিট দেবেন বলে পত্র দিয়ে গেছেন।

একই সঙ্গে তিনি জানান, করোনা মোকাবিলায় দক্ষিণ কোরিয়া বাংলাদেশকে আট লাখ টেস্টিং কিট দেবে।

চিত্রদেশ//এল//

Tags

আরও

Leave a Reply

Back to top button